ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

ঐতিহাসিক চকরিয়ার ফজলে কউকের মসজিদ পরিদর্শন করলেন প্রত্নতত্ব জরিপ দল

নিউজ ডেস্ক :: কক্সবাজারের ঐতিহাসিক  বিজিবি ক্যাম্প শাহ সুজা মসজিদ, চকরিয়ার কাকারা ইউনিয়নের ফজলে কউকের মসজিদ ও জেলার বিভিন্ন স্থাপনা পরিদশন করলেন প্রত্নতত্ব জরিপ দল। দলটি ৫ নভেম্বর কক্সবাজার আগমন করেন।

জানা যায় , প্রাক জরিপ পর্যবেক্ষণ ও ক্যাম্প সেট-আপের পূর্ব প্রস্তুতি গ্রহণের জন্য তিন সদস্যবিশিষ্ট একটি প্রাক-জরিপ দল প্রাথমিক পর্যায়ে চকরিয়ার কাকারা ইউনিয়নের ফজলে কউকের মসজিদ ও একটি ব্রিটিশ আমলের মুসলিম জমিদার বাড়ি পরিদর্শন করেন।
এর পর কক্সবাজার সদরের চৌধুরী পাড়ার বিজিবি ক্যাম্প এলাকার শাহ সুজা মসজিদটি পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালক ড. মোঃ আতাউর রহমান, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান হাসিবুল হাসান সুমি,আঞ্চলিক দপ্তরের গবেষণা সহকারী মোঃ ওমর ফারুক । এছাড়া আরও উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী ও সেভ দ্য ন্যাচার অব বাংলাদেশ এর চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন, সেভ দ্য হেরিটেজ সদস্য স্থপতি মামুনুর রশীদ চৌধুরী সহ স্হানীয়রা।

উল্লেখ্য যে, ঐতিহাসিক এই মসজিদটির পাশদিয়ে বহমান বাঁকখালী নদীর তীরে দাঁড়িয়ে থাকা এক গম্বুজ বিশিষ্ট বিজিবি ক্যাম্প শাহ সুজা মসজিদ। যার অনন্য মোগল স্হাপত্যশৈলী এই মসজিদ ও দিঘির নিদর্শন নিয়ে হতে পারে একটি সুন্দর প্রত্নপর্যটন পল্লী।
এটি একদিকে কক্সবাজার তথা এ অঞ্চলের মুসলিম স্থাপত্য শিল্পের অনন্য নিদর্শন -যা এ অঞ্চলের প্রাচীন বাঙালি মুসলমানদের আত্মপরিচয়ের স্বরূপ চিহ্নিত হবে । অন্যদিকে পর্যটন বিকাশে বিশাল ভূমিকা রাখবে বলে বোদ্ধামহল মনে করেন।

পাঠকের মতামত: